Our vision is to create a more efficient and transparent marketplace where customers can easily access high-quality building materials and engineering services online. By leveraging technology, we are able to provide a seamless shopping experience that saves customers time and money while also ensuring that they have access to a wide range of products and services.

রড, সিমেন্ট, বালি ও ইটের দাম আর কত বাড়বে ? নির্মাণ সামগ্রীর দাম এপ্রিল ২০২৩।

রড, সিমেন্ট, বালি ও ইটের দাম আর কত বাড়বে ? নির্মাণ সামগ্রীর দাম এপ্রিল ২০২৩।

  • Al Farhad (CEO Rodcem)
  • 02 Apr 23
একটি ভবন নির্মাণ করতে ইট, বালি, সিমেন্ট এবং রড অবিচ্ছিন্ন অংশ হিসেবে প্রয়োজনীয়। এই পণ্যসমূহের দাম বেশি বাড়ছে এবং সেই ফলে একটি ভবন নির্মাণের খরচ আগের তুলনায় ৩০% থেকে ৪০% পর্যন্ত বেশি হবে। এদিকে রডের দাম বেড়েছে। প্রতি টন রডের দাম ৯৫,০০০ থেকে ১,০০,০০০ টাকার মধ্যে। সিমেন্টের প্রতি বস্তায় ৫০ থেকে ৮০ টাকা মূল্য বেড়েছে গত ২০২২ সালের তুলনায় ।

প্রতি ইটের দাম ৮ টাকা ছিলো। এখান ১২ টাকা করে বিক্রি করা হচ্ছে। ভালো সাইজের ইট গুলো ১৩ টাকাও বিক্রি করা হয়। প্রতি ট্রাক বালুর দাম  ছিলো ২০০০ হাজার টাকা। বর্তমানে যানবাহন খরচ বেড়ে যাওয়ায় ৩০০০ থেকে ৩৫০০ হাজার টাকা । বাড়িকে সাজাতে ঘরের মেঝে এবং দেওয়ালে টাইলস করতে হয়। প্রতি টাইলসের দাম আগের থেকে বেড়েছে।

বিশ্ববাজারে রডের প্রধান কাঁচামাল বিলেট ও স্ক্র্যাপের চাহিদা বেড়ে যাওয়া এবং সরবরাহে ঘাটতি দেখা দেওয়ার প্রভাব দেশের বাজারে সামনের দিনেও কতটা পড়বে তা নিয়ে সতর্ক ব্যবসায়ীরা। এছাড়া ডলার ও কাছামালের সংকটে বেড়েই চলছে রডের দাম।